Saturday 31 October 2015

ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জণ :

ভাবছেন কি ভাবে টাকা উপার্জন করবেন।আপনি নিজস্ব একটি ব্লগ তৈরি করে বিষয় নির্ধারণ করে লেখালেখি শুরু করুণ।ব্লগ তৈরি করতে কোন টাকা লাগে না।একে বারে ফ্রি। আপনার লেখার বিষয় বস্তু হতে পারে-প্রবন্ধ, গল্প, কাব্য, শিক্ষামূলক(যেমন: রন্ধন প্রনালী, পোষাক ডিজাইন ইত্যাদি)।আপনার লেখা অবশ্যই জনপ্রিয় বিষয়াবলি সম্বন্ধে হতে হবে।আপনার ব্লগ সাইড যখন দৈনিক অন্তত ১০০ জন visitor পরিদর্শন করবে, তখন আপনি গুগলের AdSense থেকে আপনার সাইটে add বা বিজ্ঞাপন যুক্ত করতে পারেন।Yahoo থেকেও আপনি add নিতে পারেন।
Media.net, wordpress.com তাদের নিজস্ব add সরবরাহ করে।মনে রাখবেন, গুগল তার আয়ের ৯৫% Advertisement বা বিজ্ঞাপন থেকে পায়।ব্লগাররা এই আয়ের একটি অংশ পায় যখন তারা Google add নিজেদের ব্লগ পেজে যুক্ত করে।
পেশাদার ব্লগার হওয়ার জন্য দক্ষতার প্রয়োজন।একজন ব্লগারের প্রধান কাজ লেখা এবং তা প্রকাশ করা।তবে আপনার SEO ও HTML সর্ম্পকে কিছুটা ধারনা থাকলে ভাল হয় কোডিং করার জন্য।ভাষা জ্ঞান, প্রকাশনার কৌশল ভাল হতে হবে।৭০০০ visitor এর একটি ব্লগ দিনে ০.৫ থেকে ৩০ ডলার আয় করতে পারে।USA, UK, কানাডা, ইউরোপীয় দেশ গুলোর Blogger রা তাদের ব্লগ থেকে millions ডলার উপার্জ্ন করছে।
অনেক ব্লগার তাদের সা্ইটকে media কম্পানিতে রুপান্তরিত করেছে।Huffington post একটি blog site ছিল।কিন্তূ বর্তমানে এটি অন্যতম news aggregator এ পরিণত হয়েছে। Mashable এর ইতিহাস ও অনুরুপ। ফুল টাইম ও পার্ট টাইম ২ ধরনের ব্লগার রয়েছে।আপনি ব্লগে কি পরিমান সময় দিতে পারবেন, এ বিষয়টির উপর নির্ভর করবে আপনার আয় বৃদ্ধি।ভারতের Amit Agarwal দিনে হাজার হাজার রুপি আয় করছেন ব্লগিং এর মাধ্যমে।
অনেক সফল ব্লগাররা Google AdSence থেকে দিনে $100-$500(ডলার) আয় করছেন।তবে এ ক্ষেত্রে CPP rate(Cost Per Click) সহায়ক।USA, UK দেশগুলোতে রেট অনেক বেশি। Google Keywords Tools বিশ্লেষণ করে CPP rate জানা যায়।
আপনি আপনার ব্লগ পেজ এ বিজ্ঞাপনের জন্য যায়গা ভারা দিতে পারেন সরাসরি বা BuySellAds.com এর মাধ্যমে।মনে রাখবেন ভাল পরিকল্পনা ও তার বাস্তবায়ন এবং কঠর পরিশ্রম আপনাকে একজন সফল ব্লগার হতে সাহায্য করবে।তাহলে আর দেরি কেন, শুরু করা যাক।।


1 comment: